Thursday, September4, 2024


Notification for admission into the vacant seats of UG courses (session 2024-25)

স্নাতক স্তরে (U.G.) ভর্তিসংক্রান্ত বিজ্ঞপ্তি – ২০২৪

 

1) ২০২৪-২৫ শিক্ষাবর্ষে উচ্চশিক্ষা দপ্তরের ভর্তির পোর্টালের মাধ্যমে স্নাতক স্তরে কেন্দ্রীয় ভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর অবশিষ্ট খালি আসন গুলিতে ভর্তির জন্য মহাবিদ্যালয়ের এডমিশন পোর্টালে আবেদন করা যাবে ০৮/০৯/২০২৪ থেকে ১৮/০৯/২০২৪ তারিখ পর্যন্ত।

2) ইতিপূর্বে উচ্চশিক্ষা দপ্তরের কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি হওয়া ছাত্রছাত্রীরা অথবা যারা নতুন করে প্রভাত কুমার কলেজে ভর্তি হতে ইচ্ছুক, তারা এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

3) কেবলমাত্র ২০২৪, ২০২৩ ও ২০২২ সালে উচ্চ মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় স্বীকৃত বোর্ড থেকে উত্তীর্ণ ছাত্রছাত্রীরাই কেবল ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবে। কোন ছাত্র/ছাত্রী আগে ভর্তি হয়ে University Registration করে থাকলে এবং পরীক্ষায় বসলে সে ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিশেষ অনুমতির সাপেক্ষে আবেদন করতে পারবে।

4) আবেদনের জন্য কোনরকম ফি প্রদান করতে হবে না।

5) কলেজের ওয়েবসাইট https://pkcollegecontai.ac.in/ এর Online Admission Portal এ ক্লিক করে তারপর 'UG Programme' এ ক্লিক করলে সংশ্লিষ্ট যাবতীয় তথ্যের মেনু দেখা যাবে। প্রয়োজনীয় তথ্যের জন্য উপযুক্ত মেনুতে ক্লিক করতে হবে।

6) এই অনলাইন ভর্তিপ্রক্রিয়ায় সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হল (১) ছাত্র-ছাত্রীদের নিজস্ব মোবাইল নম্বর (২) ছাত্র-ছাত্রীদের নিজস্ব ইমেল আইডি থাকতে হবে (যেগুলি ভবিষ্যতে কলেজ থেকে সমস্ত যোগাযোগের মাধ্যম হবে)।

7) সর্বপ্রথম Apply Now বোতামে ক্লিক করে কয়েকটি প্রাথমিক তথ্য (Basic information) দিয়ে Register করতে হবে।

8) এর পরের ধাপে Scanned recent Colour Passport size Photo (20-80 KB) এবং Signature (10-50 KB) আপলোড করতে হবে।

9) এর পরের ধাপে নিম্নলিখিত ডকুমেন্টগুলির অরিজিনাল (জেরক্স কপি স্ক্যান করে আপলোড করা যাবে না) স্ক্যান কপি আপলোড করতে হবে (প্রত্যেকটি কপি ২০০ KB এর মধ্যে হওয়া চাই) -

 

  1. মাধ্যমিকের এডমিট অথবা সার্টিফিকেট
  2. উচ্চমাধ্যমিকের এডমিট
  3. উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশন সার্টিফিকেট
  4. উচ্চমাধ্যমিকের মার্কশিট
  5. আধার কার্ড
  6. কাস্ট সার্টিফিকেট (যদি প্রযোজ্য হয়)
  7. EWS সার্টিফিকেট (যদি প্রযোজ্য হয়)

এর পরের ধাপে আবেদনকারীর যাবতীয় তথ্য প্রদান করতে হবে ।

 

 10) কোর্স নির্বাচনের নিয়মাবলী :

  1. প্রত্যেক আবেদনকারীকে প্রথমে SINGLE MAJOR COURSE (পূর্বতন অনার্স কোর্স) অথবা MULTIDISCIPLINARY COURSE (পূর্বতন জেনারেল বা পাস কোর্স) নির্বাচন করতে হবে।
  2. পরবর্তী ধাপে DISCIPLINE OF COURSE নির্বাচন করতে হবে (যেমন B.A. (H/ H.&R.) or B.SC. (H/ H.&R.) or B.Com. (H/ H.&R.))
  3. পরবর্তী ধাপে PROGRAMME নির্বাচন করতে হবে (SINGLE MAJOR এর ক্ষেত্রে SUBJECT, MULTIDISCIPLINARY COURSE এর ক্ষেত্রে Humanities / Social Sciences / Life Sciences / Physical Sciences / Mathematics & Computer science)।
  4. নির্বাচিত SINGLE MAJOR COURSE এর জন্য দুটি (2) বিষয় নির্বাচিত করতে হবে MINOR - 1 এবং MINOR - 2 হিসেবে (পূর্বতন GE 1 & 2)।
  5. নির্বাচিত MULTIDISCIPLINARY COURSE এর জন্য মোট তিনটি (3) বিষয় নির্বাচন করতে হবে, যার মধ্যে প্রথম দুটি (2) MAJOR - 1 ও MAJOR – 2 (পূর্বতন DSC) এবং তৃতীয়টি MINOR (পূর্বতন DSC/GE) হিসেবে নির্বাচিত হবে।

 

11) প্রথম ফর্মটি ঠিকঠাক তথ্য দিয়ে পূরণ করে সাবমিট করলেই আবেদনকারীর রেজিস্ট্রিকৃত মোবাইলে ফর্ম নম্বর এবং বিষয় এসএমএস-এর মাধ্যমে জানতে পারবে যা পরবর্তীকালে আবেদনকারীর তথ্যাদি জানার জন্য প্রয়োজন। আবেদনকারীর কোন প্রকার ভুলের জন্য কলেজ কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

12) সর্বাধিক পাঁচটি বিষয়ে আবেদন করা যাবে।

13) দ্বিতীয় ফর্ম পূরণের জন্য ‘APPLY ANOTHER’ এ ক্লিক করতে হবে, এক্ষেত্রে আবেদনকারী শুধুমাত্র বিষয়গুলি নির্বাচন করবে, এছাড়া অন্য কোনো রকম তথ্য পুনরায় দিতে হবে না।

14) প্রভিশনাল মেরিট লিস্ট প্রকাশিত হওয়ার পরে যদি কোন আবেদনকারীর তথ্য ভুল থাকে তবে অভিযোগ জানানোর নির্ধারিত দিনে নির্দিষ্ট সময়ের মধ্যে admission@pkcollegecontai.ac.in এই ইমেইল আইডিতে মেইল করবে। চূড়ান্ত তালিকা প্রকাশিত হওয়ার পর কোন প্রকার অভিযোগ গ্রহণ করা হবে না।

15) চূড়ান্ত তালিকাতে মেরিট পয়েন্ট এর ভিত্তিতে সকল আবেদনকারীরই নাম থাকবে, প্রত্যেক দফা ভর্তির নির্ধারিত দিনে নির্ধারিত সময়ে আসন সংখ্যা অনুযায়ী (Intake capacity wise) পেমেন্টের লিংক দেওয়া হবে। সেই পেমেন্ট লিংকে নির্ধারিত সময়ের মধ্যে এডমিশন ফি পেমেন্ট করে Provisionally সিট রিজার্ভ করতেই হবে, অন্যথায় দ্বিতীয়বার সুযোগ দেওয়া হবে না । 

16) আবেদনকারীকে নিজের নাম প্রথম, দ্বিতীয় বা তৃতীয় মেধাতালিকায় সিলেক্ট হয়েছে কিনা তা নির্ধারিত দিনে ওয়েবসাইট চেক করে এডমিশন ফি পেমেন্ট করতে হবে। সমস্ত আবেদনকারীকে প্রত্যেক দফা ভর্তির নির্দিষ্ট দিন কলেজের ওয়েবসাইটে মনোযোগ সহকারে দেখতে অনুরোধ করা হচ্ছে।

17) প্রথম মেরিট লিস্টে সিট খালি থাকলে দ্বিতীয় ও পরবর্তী মেরিট লিস্ট গুলি প্রকাশিত হবে এবং পরবর্তী আবেদনকারীদের একই রকম ভাবে Payment Link Activate হবে।

18) লিস্টে নাম থাকলে নির্ধারিত সময়ের মধ্যে Payment Process সম্পূর্ণ না করলে ওই ছাত্র বা ছাত্রীর নির্ধারিত দিনের পরে আর এডমিশন হওয়া যাবে না বা কোনরূপ আবেদন বা অনুরোধ গ্রাহ্য হবে না ।

19) Admission Fee Payment করার পরে Payment Receipt অবশ্যই প্রিন্ট করে রাখতে হবে যেখানে ছাত্র-ছাত্রীর ID (Student ID)  এবং ক্লাস রোল নাম্বার লেখা থাকবে।

20) কোন আবেদনকারী পরবর্তী কালে অন্য কোন বিষয়ে নির্বাচিত হলে নতুন বিষয়ের ক্ষেত্রে প্রদত্ত ভর্তি ফি পূর্বে গৃহীত বিষয়ের সাথে আবেদনের ভিত্তিতে মিলকরন (ADJUST) দ্বারা ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা যাবে।

21) মুদ্রিত আবেদন পত্র (Printed Application Form) আবেদনকারী ও অভিভাবকের স্বাক্ষরসহ Age proof (M.P. ADMIT CARD), Marksheet of Secondary & Higher Secondary (M.P & H.S), Admit card & Registration Card of H.S. Examination, Character Certificate, Caste Certificate (if any), AADHAAR card (Xerox এবং Original), Admission Fees Payment Receipt কলেজ অফিসে জমা/দেখাতে হবে যাচাই (Verification) এর জন্য ।

22) যেকোন প্রকার তথ্যবিকৃতির ক্ষেত্রে ভর্তি তথা আবেদনপত্র কারণ না দর্শিয়ে সরাসরি বাতিল বলে গণ্য করা হবে এবং কোন প্রকার প্রদত্ত ফি ফেরত যোগ্য হবেনা।

23) Students of UG & PG of the College have to secure the required percentage of attendance (75 % of the classes held) to become eligible for appearing at the final semester examination as at well as the Internal Assessment. Students whose attendance is found below in any subject will be treated as dis-collegiate, and will be barred from appearing in the examinations, as per the rules of the Vidyasagar University. However, in the case of Teachers’ Training Education as per guideline of Vidyasagar University and NCTE, 80% attendance in Theoretical Paper and 90% attendance in Practical Paper are mandatory to complete the course.

24) B.A. এবং B.SC Multidisciplinary বিষয়ের সমস্ত ক্লাস সকাল ৭ টা থেকে শুরু হবে।

 

For any query, please mail us – admission@pkcollegecontai.ac.in

For Technical Assistance only whatsapp – 9804449348

If you are unable to view file, you can download from here or download Adobe PDF Reader to view the file.